Saturday, June 30, 2012

এখন থেকে MRP পাসপোর্টের জন্য আবেদন করা যাবে অনলাইনে।

বাংলাদেশে সম্প্রতি চালু হয়েছে মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি), দেশের বাইরে যেতে বা প্রবাসীদের দেশে ফেরার সময় এয়ারপোর্টের ভোগান্তি এড়াতেই চালু করা হয়েছে এই পাসপোর্ট। আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচল সংস্থার (আইসিএও) নীতিমালা অনুযায়ী এবছরের এপ্রিল মাস থেকে মেশিন রিডেবল পাসপোর্ট- সংক্ষেপে (এমআরপি) ও ভিসা চালুর বাধ্যবাধকতা করা হয়েছে। প্রচলিত পাসপোর্টের মতোই দেখতে নতুন এই এমআরপি। কেবল পার্থক্য হলো এই পাসপোর্টে থাকা তথ্য এয়ারপোর্টে থাকা কম্পিউটার পড়তে পারে । তবে, এপ্রিলে চালু করার বাধ্যবাধকতা থাকলেও যারা আগের পাসপোর্ট ব্যবহার করছেন, তাঁদের পুরোনো পাসপোর্টেই চলবে ২০১৫ সাল
পর্যন্ত।
MRP পাসপোর্টের জন্য আর বেশি ছুটাছুটি করতে হবে না। এটি সহজ করতে সম্প্রতি বেশ কিছু পদক্ষেপ নিয়েছে সরকার। এখন থেকে MRP পাসপোর্টের জন্য আবেদন অনলাইনে করা যাবে।  শুধু অনলাইনে আবেদন করে আর পাসপোর্ট অফিসে গিয়ে হাতের ছাপ দিয়ে আসতে হবে। দেশে ও দেশের বাইরে ইন্টারনেট থেকে এই আবেদন করা যাবে।
অনলাইনে পাসপোর্ট আবেদন করতে  এই লিংকে প্রবেশ  (৫ সেকেন্ড অপেক্ষা করে ইস্কিপ অ্যাড ক্লিক করতে হবে ) । এ সম্পর্কে আরো বিস্তারিত জানা যাবে উক্ত লিংক থেকে।
Blogger Widgets