Tuesday, January 28, 2014

বাংলা মোবাইল পকেট নামায শিক্ষা সফটওয়্যার – Bangla Mobile Pocket Namaj Shikkha Java Software

বিসমিল্লাহির রহমানির রহিম।
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ।
namajshikkha
সমস্থ প্রশংসা সেই মহান আল্লাহ তায়ালার দরবারে যিনি আমাদের সৃষ্টি করেছেন ও তাঁর হাজারও নিয়ামত দিয়ে আমাদের দুনিয়ায় কিছুটা সময় বসবাস করার তৌফিক দান করেছেন। আমরা সবাই বলি আলহামদুলিল্লাহ। যাকে সৃষ্টি না করা হলে আল্লাহ পাক আমাদের সৃষ্টি করতেন না, যার মাধ্যমে আল্লাহ তায়ালা ইসলাম কে পরিপূর্ণ দ্বীন হিসাবে মনোনীত করেছেন, যিনি আমাদের মুক্তির এক মাত্র কাণ্ডারি যার সুপারিশ আমাদের উপর বিশেষ রহমত তিনি হযরত মোহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সবাই বলি (সাঃ)। আসুন সবাই একবার কালেমা পাঠ করি “লা ইলাহা ইল্লাল্লাহু মোহাম্মদুর রসুলুল্লাহ” । অর্থ আল্লাহ ছাড়া কোন উপাস্য নাই, হযরত মুহাম্মাদ (সাঃ) তাঁহার প্রেরিত রাসুল।
আল্লাহ তায়ালা আমাদের সৃষ্টি করেছেন একমাত্র তাঁরই হুকুম পালন ইবাদত করার জন্য, আর প্রতিটি নেক আমলই ইবাদত, সুবহানাল্লাহ। ব্যবসা, বাণিজ্য, চলা-ফেরা, খাওয়া-দাওয়া কথা বলা ঘুমানো সবই ইবাদত হবে যখন আপনি এসব কাজ আল্লাহ তায়ালা নবী রাসূলদের দিয়ে যেভাবে আমাদের শিখিয়ে দিয়েছেন ও হাদিস কোরআন এ এসব বিষয় সম্পর্কে যেভাবে লিপিবদ্ধ করেছেন ঠিক সে নিয়মে পালন করলে।
আল্লাহ তায়ালার সকল হুকুম পালন করা প্রতিটি মুসলিম নারী ও পুরুষের অবধারিত। অন্য সব হুকুম এর মধ্যে নামায এর গুরুত্ব অত্যাধিক। অবশ্যই আমাদের এই হুকুম অমান্য করা যাবে না। নবী করিম সাঃ যেভাবে নামায আদায় করেছেন ও তার সাহাবা গন দের যে ভাবে শিক্ষা দিয়েছেন আমাদের নামায যেন ঐ রুপ হয়। আল্লাহু আমাদের সে তৌফিক দান করুন। আমিন।

আমরা কিভাবে এই হুকুম এর সঠিক আমল করতে পারি তার জন্য তৈরি করা হয়েছে নামায শিক্ষা। এই নামায শিক্ষা মূল বই “তালিমুস সালাত” এর বাংলা অনুবাদ। এখানে খুব সল্প পরিসরে দ্বান্দিক মাসায়েল এর আলোচনা না করে সহজ-সরলভাবে সংক্ষিপ্ত অথচ তথ্য সমৃদ্ধ আঙ্গিকে লেখা হয়েছে।
আর আমি এই বই জাভা সাপোর্টেড মোবাইল এর জন্য প্রকাশ করার উদ্যোগ নিই। কিন্তু বইটি বাংলা লেখায় হবে আর সব মোবাইলে বাংলা সাপোর্ট করেনা সে কথা মাথায় রেখে চিন্তা ভাবনা শুরু করি ও আল্লাহ তায়ালার কাছে সাহায্য প্রার্থনা করি যেন আমি এ বিষয়ে সফল হয়।
খুজে পাই বাংলা পকেট কোরআন “সাইফ বিন মহাম্মাদ” ভাই এর ডেভেলপড করা জাভা সফটওয়্যার আর সে সফটওয়্যার এ বাংলা ফন্ট সংযুক্ত করা এর ফলে যাদের মোবাইলে বাংলা নেই তারাও বাংলা পড়তে পারবে, আর সফটওয়্যার টি প্রায় সকল জাভা সাপোর্টেড মোবাইলে ব্যবহার করা যায়।
সাইফ বিন মহাম্মাদ ভাইয়ের অনুমতি নিয়ে আমি বাংলা পকেট কোরআন সফটওয়্যার টি মডিফাই করে নামায শিক্ষায় রুপান্তর করতে সক্ষম হয়। তাই সাইফ বিন মহাম্মাদ ভাই কে আন্তরিক ভালবাসা ও দোয়া যে তিনি আমাকে এই অনুমতি দান করেছেন ও বিভিন্ন ভাবে সাহায্য করেছেন ।
23-01-2014_screenshot_01
তো চলুন দেখি কি কি অধ্যায় থাকছে এই সফটওয়্যারেঃ
প্রথম পাতায় রয়েছে “অনুবাদকের ভুমিকা”
লেখকের মুল বক্তব্য
কোরআন- হাদিস এর আলোকে কিছু কথা
নামাজের ফজিলত
তাহারাত (পবিত্রতা)
ফরয নামায
নামায যেভাবে আদায় করবেন
জামাতের সহিত নামায
জুম্মার নামায
মুসাফিরের নামায
মাসনুন যিকর সমূহ
সুন্নত নামায
সমাপ্ত ।
আর সফটওয়্যার টির যেসব বৈশিষ্ট্য বিদ্যমানঃ
বাংলা বিটম্যাপ ফন্ট সংযুক্ত
যেকোন অধ্যায়ে সহজে যাবার ব্যবাস্থা
ভাল লাগা অধ্যায় বুকমার্কে সংরক্ষণ করার সুবিধা
সাহায্য পাতা (ইংলিশ)
প্রায় সব রকম জাভা ফোনে সাপোর্টেড ।
ডাউনলোড লিঙ্কঃ Namaj Shikkha

Namaj Shikkha.jar: Size: 174.9 KB
ডাউনলোড শেষে অন্য সব জাভা সফটওয়্যার এর মত ইনস্টল করুন।
সফটওয়্যার টি নোকিয়া ২৭০০ ক্লাসিক ও নোকিয়া ই-৬৩ ফোনে ইনস্টল করে দেখা হয়েছে।
তারপরেও কোন সমস্যা পেলে জানাবেন। সংশোধন করার চেষ্টা করব।
এটা আমার প্রথম টিউন “টেকটিউনস” এ। আমার কথায় কোন ভুল থাকলে সংশোধন করে দিবেন। এবং কেউ কোন কথার দ্বারা কষ্ট পেলে ক্ষমা করে দিবেন।
আর সকলের কাছে দোয়া চাই আল্লাহ যেন আমাকে মাফ করে দেন ও পাঁচ ওয়াক্ত নামায জামাতের সহিত আদায় করার তৌফিক দান করেন।
আমিও আপানাদের জন্য দোয়া করি আল্লাহ যেন আপনাদের সবাই ক্ষমা করে দেন ও পাঁচ ওয়াক্ত নামায জামাতের সহিত আদায় করার তৌফিক দান করেন। আমিন ওয়া আখিরি দাওয়ানা আনিলহামদুলিল্লাহি রব্বিল আলামিন।

No comments:

Blogger Widgets